৮৫ কোটি টাকা মূল্যের সাপের বিষসহ আটক ০৫

রাজধানী রামপুরা থানা এলাকা থেকে ৮৫ কোটি টাকার সাপের বিষসহ আর্ন্তজাতিক চোরাচালান চক্রের পাঁচ সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব-১২।
র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) বাংলাদেশের মানুষের কাছে একটি আস্থা ও বিশ্বাসের প্রতীক। এলিট ফোর্স র‌্যাবের বিশেষ অভিযান সমূহ দেশব্যাপী ব্যাপকভাবে প্রশংসিত। এ্যালিট ফোর্স র‌্যাব প্রতিষ্ঠার পর হতে অদ্যবধি চোরাচালান কারীদের বিরুদ্ধে আপোষহীন ও নিরলস গ্রেফতার অভিযান চলমান রয়েছে। দেশের বর্তমান প্রেক্ষাপটে জনগনের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করন এবং আইন শৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে চোরাচালান কারীদের গ্রেফতার এবং আইনের আওতায় আনার জন্য র‌্যাব এর ব্যাপক গোয়েন্দা নজরধারী অব্যহত আছে।
এরই ধারাবাহিকতায় অদ্য ০৮/০১/২০২১ খ্রিঃ তারিখ ১৪.০০ ঘটিকায় র‌্যাব-১২ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, রাজধানীর রামপুরা থানাধীন নতুন বাগ এলাকায় বাসাঃ ঘ/১, বøক-বি,নতুন বাগ, ১ নং লোহার গেইট, থানা রামপুরা (খিলগাও ভূতের গলির কাছে) কয়েক জন আন্তর্জাতিক চোরাচালান চক্রের সদস্য বিপুল পরিমান সাপের বিষ নিয়ে চোরাচালানের উদ্দেশ্য অবস্থান করছে। উক্ত সংবাদের ভিত্তিতে অত্র ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর মোঃ মশিউর রহমানের নেতৃত্বে র‌্যাবের আভিযানিক দল ১৫.০০ ঘটিকায় ঘটনাস্থল হতে বাসার নিচে রাস্তার পাশ থেকে হাতবদল করার সময় চোরাচালান চক্রের সদস্য ১। মোঃ শফিকুল ইসলাম (৫০), ২। মোঃ জহিরুল হক (৪৯), ৩। মোঃ মজিবুর রহমান (৩৯), ৪। মোঃ দুলাল (৪৮), ৫। মোঃ মোখলেছুর রহমান (৩৮), কে গ্রেফতার করে । গ্রেফতারকৃত আসামীদেরকে সাপের বিষ সংক্রান্ত বিষয় জিজ্ঞাসাবাদ করলে প্রথমে অস্বীকার করে। পরবর্তীতে তাদের সাথে থাকা ব্যাগের ভিতর তল্লাশী করে কাচের জারে সংরক্ষীত অবস্থায় ১২ পাউন্ড (কাঠের বক্স এর ভিতর ০৬ কাচের জারসহ) সাপের বিষ পাওয়া যায়, যার আনুমানিক মূল্য ৮৫ কোটি টাকা। এছাড়াও তাদের সাথে থাকা সাপের বিষ সংক্রান্ত সিডি এবং সাপের বিষের ম্যনুয়াল বই উদ্ধার করা হয়। গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদে জানা যায় একটি নিদিষ্ট গোষ্ঠির কাছে সাপের বিষের ব্যাপক চাহিদা থাকায় অধিক মুনাফার লোভে পৃথিবীর বিভিন্ন প্রান্ত হতে সাপের বিষ সংগ্রহ করে চোরাচালান করে আসছে। গ্রেফতারকৃত আসামীরা একটি সংঘবদ্ধ আর্ন্তজাতিক সাপের বিষ চোরাচালান চক্রের সক্রিয় সদস্য। এছাড়াও আটককৃত আসামীদের জিজ্ঞাসাবাদে আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। যা যাচাই বাচাই করে ভবিষ্যতেও র‌্যাব-১২ কর্তৃক এধরনের অভিযান অব্যহত থাকবে।
গ্রেফতারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন।
উদ্ধারকৃত মালামাল :
ক। সাপের বিষ (মেইড ইন ফ্রান্স) -০৬ টি কাচেঁর জার ।
খ। সাপের বিষের সেম্পল -০৬ টি ।
গ। পুস্তিকা -০১ টি।
ঘ। ডিভিডি -০১ টি।
ঙ। মোবাইল ফোন -০৭ টি।
চ। ব্যাগ -০১ টি ।

You may have missed

Share via
Copy link